Thursday, January 2, 2014

পিসি বারবার রিস্টার্ট নিলে করনীয় -



কম্পিউটারের জরুরী কোন কাজ করার সময় যদি কম্পিউটার রিস্টার্ট নেয় তা হলে বিরক্তির শেষ থাকে না।আবার বারবার পিসি রিস্টার্ট নিলে পিসিতে কাজ করাও সম্ভব হয় না।এর ফলে জরুরী ফাইল নষ্ট হয়ে ও যেতে পারে।
বারবার পিসি রিস্টার্ট নেবার কারন না জানার চেষ্টা
করে কিংবা সমস্যার সমাধান না করে জোর করে পিসি অন রাখার চেষ্টা করলে হার্ডওয়্যার পুড়ে যাওয়া সহ অনেক বড় ক্ষতির সম্ভাবনা থাকে। নিচে কিছু সম্ভাব্য সমস্যা ও সমস্যার সমাধান সম্পর্কে আলোচনা করা হলো।

১।কুলিং সিস্টেমে সমস্যা :
প্রসেসরের কুলিং সিস্টেম যদি কাজ না করে কিংবা প্রসেসর প্রয়োজন মত ঠান্ডা না
হয়ে ওভার হীট হলে পিসি রিস্টার্ট নেয় । সেক্ষেত্রে কুলিং সিস্টেমটি পরিবর্তন  করতে হবে।

২।পাওয়ার সিস্টেমে সমস্যা :
পাওয়ার সিস্টেম হতে মেইনবোর্ প্রয়োজনী পাওয়ার বা বিদ্যুৎ না পেলে পিসি রিস্টার্ট নেয়। এক্ষেত্রেআপনারপিসিরপাওয়ারসিস্টেমটিপরিবর্তনকরেদেখুন।

৩।অপারেটিংসিস্টেমেসমস্যা:
অপারেটিংসিস্টেমেসমস্যাদেখাদিলেবাঅপারেটিংসিস্টেমক্র্যাশকরলেপিসিরিস্টার্টনেয়।এক্ষেত্রেমাইMy Computer -এ ডান ক্লীক করে properties থেকে Advanced tab /Start up and Recovery/Settings অপশনে যেয়ে System Failure অপশনের অর্ন্তগতAutomatically Restart অপশন থেকে টিক চিহ্ণ উঠিয়ে ok করুন।

৪।ভাইরাসের আক্রমন :
ভাইরাসের কারনে ও পিসি রিস্টার্ট নিতে পারে। এজন্য পিসিতে একটি ভালোমানেরএ্যন্টিভাইরাসব্যবহারকরুনএবংব্যবহৃতএ্যন্টিভাইরাসটিসবসময়আপডেটেডরাখুন।
হার্ডওয়্যারসমস্যা :
নতুনকোনহার্ডওয়্যারসংযুক্তকরলেএবংসেটিপিসিরসাথেঅসামাঞ্জস্যহলেপিসিরিস্টার্টনিতেপারে।পুরোনোহার্ডওয়্যারেরসংযোগেক্রুটিদেখাদিলেপিসিঅহেতুকরিস্টার্টনিতেপারে।এজন্যহার্ডওয়্যারেরসংযোগস্থানএবংহার্ডওয়্যারচেককরেদেখুনঠিকআছেকিনা।

৫।নতুন প্রোগ্রাম ইনস্টল :
নতুন সফটওয়্যার, গেমস ইনস্টল করার কারনে পিসি রিস্টার্ট নেয়।পিসির কনফিগারেশনের সাথে যদি সফটওয়্যার বা গেমস সাম্যঞ্জস্যপূর্ন না  হয় তাহলেওএইসমস্যাদেখাদিতেপারে।তাইপ্রোগ্রামইনস্টলকরারসময়ভালকরেদেখেনিনঐপ্রোগ্রামচালনারজন্যপিসিরকিকনফিগারপ্রয়োজন।

৬।হার্ড ডিস্কের ব্যাড সেক্টর :
হার্ড ডিস্কেব্যাডসেক্টরথাকলেপিসিরিস্টার্টনিতেপারে।ব্যাডসেক্টরেরকারনেহার্ডডিস্কডাটারিডকরতেপারেনা।এরফলেপিসিহ্যাংঅথবারিস্টার্টহতেপারে।এজন্যহার্ডডিস্কইউটিলিটিদিয়েব্যাডসেক্টরজনীতসমস্যাদূরকরতেপারেন।

৭।মাদার বোর্ডে সমস্যা :
যদি এরপর ও পিসি রিস্টার্ট নিতে থাকে তাহলে বুঝতে হবে আপনার পিসির মেইনবোর্ডে কোন সমস্যা আছে।সেক্ষেত্রে দ্রুত আপনার পিসির মাদারবোর্ডটি পরিবর্তন করুন।




Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home